Untitled Document
Today is
Untitled Document
শেয়ার বিক্রি ও ইজারা দেয়ার বিধান রেখে বিআরটিসি বিল পাস
প্রকাশ: 2020-02-11     নিউজ ডেস্ক অর্থনীতি

জনগণের কাছে ৪৯ শতাংশ শেয়ার বিক্রি ও বিআরটিসি বাস বা ট্রাক দীর্ঘমেয়াদে ইজারায় পরিচালনার বিধান রেখে সংসদে পাস হয়েছে ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন আইন (বিআরটিসি) ২০২০’ বিল। মঙ্গলবার বিলটি সংসদে স্থিরকৃত আকারে কণ্ঠভোটে পাস হয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ‘রোড ট্রান্সপোর্ট করপোরেশন অর্ডিন্যান্স ১৯৬১’ রহিত করে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন আইন ২০২০ বিলটি পাসের প্রস্তাব করেন  | এর আগে বিলের ওপর আনীত জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, পীর ফজলুর রহমানের কয়েকটি সংশোধনী গ্রহণ করা হয়। তবে জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও অপর সংশোধনীর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলটির ওপর এসব প্রস্তাব আনেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, ডা. রুস্তম আলী ফরাজী, পীর ফজলুর রহমান, বিএনপির হারুনুর রশীদ ও ব্যারিস্টার রুমিন ফারহানা।

বিলটি পাসের যৌক্তিকতা তুলে ধরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিআরটিসি একটি সেবামূলক প্রতিষ্ঠান। সাশ্রয়ী মূল্যে পরিবহন সেবা প্রদান করে বিআরটিসি এরমধ্যে জনগণের আস্থা অর্জন করেছে। দেশের ৪২৮টি রুট ও ৫টি আন্তর্জাতিক রুটে বিআরটিসি পরিচালিত হচ্ছে। নতুন আরো দু’টি আন্তর্জাতিক রুট শিগগিরই চালু হবে।

বর্তমানে বিআরটিসিতে ১৮৩০টি বাস রয়েছে। এরমধ্যে ১৩৩২টি সচল রয়েছে। ভারতের লাইন অব ক্রেডিটে ১০২৮টি নতুন বাস ও ৫শ’ ট্রাক কেনা হয়েছে।

বিলে বলা হয়েছে, ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন’-এর জন্য এক হাজার কোটি টাকা মূলধনের প্রস্তাব করা হয়েছে। এই মূলধন একশ’ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে। ৫১ শতাংশ শেয়ার সরকারের মালিকানায় থাকবে। অবশিষ্ট ৪৯ শতাংশ শেয়ার জনগণের কাছে বিক্রির বিধান রাখা হয়েছে। এছাড়া বিলে বিআরটিসি বাস বা ট্রাক দীর্ঘমেয়াদে সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে ইজারায় পরিচালনার বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, দেশের স্বাধীনতা উত্তর ক্ষতিগ্রস্ত দ্যা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ দিক নির্দেশনায় পুনর্গঠিত হয়ে আজ এ পর্যায়ে এসেছে।

এক্ষেত্রে উক্ত অর্ডিন্যান্সের অধীনে করপোরেশনের ধারাবাহিকতা রক্ষার্থে ‘রোড ট্রান্সপোর্ট করপোরেশন অর্ডিন্যান্স ১৯৬১’ রহিত করে ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন নামে নতুন আইন প্রণয়ন করা হয়েছে। আগের আইনের ৩৫টি ধারা যুগোপযোগী করে ২৯ ধারা সমন্বয়ে গত বছরের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন আইনটি মন্ত্রিসভায় পাস হয়।বিলে সরকারের পূর্বানুমোদন সাপেক্ষে এক বা একাধিক কোম্পানি গঠনের বিধান রাখা হয়েছে। বিলে বাংলাদেশের যে কোনো স্থানে বা বিদেশে করপোরেশনের অফিস, প্রশিক্ষণ কেন্দ্র, মেরামত কারখানা বা ডিপো স্থাপন করার বিধান রাখা হয়েছে। বিলে হরতাল, পরিবহন ধর্মঘট, জরুরি অবস্থা, প্রাকৃতিক দুযোর্গ, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে, বিশ্ব ইজতেমা, মুক্তিযোদ্ধা সমাবেশ এবং অনুরূপ পরিস্থিতিতে বিশেষ পরিবহন সেবা প্রদানের বিধান রাখা হয়েছে। বিলে মেরামত ও রক্ষণাবেক্ষণ করে বাণিজ্যিকভাবে পরিচালনা লাভজনক নহে এরূপ বাস বা ট্রাক দীর্ঘমেয়াদে সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে ইজারায় পরিচালনার বিধান রাখা হয়েছে।

এছাড়া বিলে ২৩ সদস্য বিশিষ্ট ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন পরিচালনা পরিষদ গঠনের বিধান রাখা হয়েছে। এতে স্থানীয় সরকার, মন্ত্রিপরিষদ, অর্থ, সড়ক পরিবহন ও মহাসড়ক এবং জননিরাপত্তা বিভাগ, নৌ-পরিবহন মন্ত্রণালয়, ডিটিসিএ, সড়ক ও জনপথ অধিদফতর, শেয়ার হোল্ডারদের প্রতিনিধি এবং প্রশাসনিক বিভাগের প্রতিনিধি থাকবেন।


এই সংবাদটি পড়া হয়েছে 28  বার
অর্থনীতি
শেয়ার বিক্রি ও ইজারা দেয়ার বিধান রেখে বিআরটিসি বিল পাস

লিটারপ্রতি সয়াবিন তেলের দাম বেড়েছে ৫ টাকা

বশেমুরবিপ্রবিতে বুদ্ধিজীবী দিবস পালন

রাজস্ব আয়ও নিম্নমুখী

বাজারে আসছে নতুন ৫০ টাকার নোট

আহ্বানে সাড়া না দিলে ব্যবসায়ীদের ভ্যাট রেজিস্ট্রেশনে বাধ্য করা হবে

বেনাপোল বন্দর দিয়ে আমদানী রফতানী চালু

সাভারে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে জারবেরা ফুল

লিটন চৌধুরী ও নিক্সন চৌধুরী এমপির অলিম্পিক ভিলেজের স্থান পরিদর্শন

১৪ ব্যাংকের প্রভিশন ঘাটতি ৯ হাজার ৩৩৯ কোটি টাকা

কাল থেকে বিশ্ব জাকের মঞ্জিলে চার দিনব্যাপী ওরস শুরু
মির্জা ফখরুল হতাশায় আবোল তাবোল : সেতুমন্ত্রী
ভারতের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল
শেয়ার বিক্রি ও ইজারা দেয়ার বিধান রেখে বিআরটিসি বিল পাস
শমী কায়সারের বিরুদ্ধে মামলার প্রতিবেদন ২ মার্চ
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৮৮৩২টি পদ শূন্য
গোপালগঞ্জে গুলিতে এসএসসি পরীক্ষার্থী নিহতের ঘটনায় ৩ জন গ্রেফতার
টুঙ্গিপাড়ায় শিক্ষা সফরে দৌলতদিয়া যৌনপল্লীর শিশুরা
গোপালগঞ্জে খেলার মাঠে পুকুর খনন, দখলদারকে ১ লাখ টাকা জরিমানা
গোপালগঞ্জে খেলার মাঠে পুকুর খনন, দখলদারকে ১ লাখ টাকা জরিমানা
গোপালগঞ্জ বশেমুরবিপ্রবি-তে প্রেমের ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত-১৫
ট্রেনে কাটা পড়ে শ্রবণ প্রতিবন্ধী নিহত
মুকসুদপুরে এসএসসি পরীক্ষার্থীদের দোয়া ও বিদায় অনুষ্ঠান
এক কোদাল মাটি কাটলে মাদারীপুর থেকে এক হাজার কোদাল মাটি কেটে আনা হবে : নিক্সন চৌধুরী
বঙ্গবন্ধুর আদর্শ ও স্বপ্ন ছিল গরীব-দু:খী মানুষের মুখে হাসি ফুটানো: নিক্সন চৌধুরী
শেখ হাসিনার সরকার উন্নয়নের সরকার: নিক্সন চৌধুরী
 
 
 

EDITOR IN CHIEF:
Masudur Rahman

Address(Dhaka) : 53 Purana Paltan, Dhaka-1000. Address(Gopalganj) : Sheikh Fazlul Haque Moni Stadium(2nd floor), Gopalganj

Newsroom: Mobile: 01718696646 Email: news.sondhan24@gmail.com, news@sondhan24.com

About Sondhan24
Advertisement
Contact
Web Mail
Privacy Policy
Terms & Conditions
All rights reserved © 2019 SONDHN24.COM Developed by : JM IT SOLUTION