Untitled Document
Untitled Document
গাইবান্ধায় ঘাঘট নদীর ভাঙন রোধে মানববন্ধন
প্রকাশ: 2019-04-16     ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা রংপুর বিভাগ

গাইবান্ধার সুন্দরগঞ্জের বামনডাঙ্গায় ঘাঘট নদীর ভাঙন রোধে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী। মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে বামনডাঙ্গার মনমথ (কুঠিপাড়া) ঘাঘট নদীর পাড়ে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে ঘাঘট নদী ভাঙন রক্ষা কমিটি।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে এলাকার জনপ্রতিনিধি, ছাত্র, শিক্ষক, ব্যবসায়ী ও গৃহহারা বাসিন্দাসহ নানা শ্রেণি পেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, বামনডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হুদা, ঘাঘট নদী ভাঙন রক্ষা কমিটির আহ্বায়ক শহিদুর রহমান শহিদ, যুগ্ম আহ্বায়ক আবুল কালাম আজাদ, শেখ শাহিন, সমাজ সেবক মাহাবুবুর রহমান খান, জাপা নেতা ইসমাইল হোসেন প্রমুখ।

এছাড়া মানববন্ধনে বক্তব্য দেন নদীভাঙনের শিকার ক্ষতিগ্রস্তরা।

বক্তারা বলেন, ঘাঘট নদীর অব্যাহত ভাঙনে কয়েক বছরে এলাকার শত শত পরিবার গৃহহীন হয়েছে। নদী গর্ভে বিলীন হয়ে গেছে বিস্তীর্ণ এলাকার ফসলি জমি। ভাঙনের শিকার অনেকেই অন্যর জমি ও উচু স্থানে কোনো রকমে আশ্রয় নিয়ে মানবেতর জীবনযযাপন করছেন। এছাড়া ভাঙনের হুমকিতে পড়েছে বেশ কিছু বসতবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, বামনডাঙ্গা বাজার এবং রেলস্টেশন।

তারা অভিযোগ করেন, ভাঙন রোধে এলাকাবাসী বারবার দাবি জানিয়ে আসলেও পানি উন্নয়ন বোর্ডের স্থানীয় কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি। বর্ষার আগেই ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেয়া না হলে ভাঙন আরো বাড়ার শঙ্কা রয়েছে। এ অবস্থায় নদীর ভাঙন থেকে বসত ভিটা ও ফসলি জমি রক্ষায় দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছেন এলাকাবাসী।



এই সংবাদটি পড়া হয়েছে