Untitled Document
Untitled Document
আজ বাঙালী প্রাণের উৎসব পহেলা বৈশাখ
প্রকাশ: 2019-04-14     নিউজ ডেস্ক ঢাকা বিভাগ

আজ পহেলা বৈশাখ। বাংলা নববর্ষের প্রথম দিন। নতুন বছরের সঙ্গে বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর রয়েছে আত্মার যোগ। এই দিনে বর্ণিল উৎসবে মাতবে দেশ। সকালে ভোরের প্রথম আলো রাঙিয়ে দেবে নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনাকে। রাজধানী জুড়ে থাকবে বর্ষবরণের নানা আয়োজন। চৈত্র সংক্রান্তির মাধ্যমে আজ ১৪২৫ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হবে নতুন বছর ১৪২৬। পয়লা বৈশাখের এই আনন্দঘন মুহূর্তে সবাইকে বিবার্তা পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।


আজ তাই গ্রামবাংলার মানুষ আরো ভোরে ঘুম থেকে উঠবে, নতুন জামাকাপড় পরে আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবের বাড়িতে বেড়াতে যাবে। বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করবে। করবে সাধ্যমতো বিশেষ খাবারের ব্যবস্থাও।

অনেক গ্রামে বসবে বৈশাখী মেলা। কোথাও আবার হবে গ্রামীণ ক্রীড়া প্রতিযোগিতা, নৌকাবাইচ, লাঠি খেলা কিংবা কুস্তির আয়োজন। এভাবে নানা উৎসব-আয়োজনের মধ্য দিয়ে গোটা বাংলাদেশ আজ আবাহন জানাবে নতুন বছরকে।

বাংলা নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীসহ বাঙালিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এছাড়া আজ সরকারি ছুটির দিন।

মোঘল সম্রাট আকবরের সময়ে শুরু হয় বাংলা সন গণনা। কৃষিকাজ ও খাজনা আদায়ের সুবিধার জন্য এই কাজ করা হতো। হিজরি চন্দ্রাসন ও বাংলা সৌর সনের ওপর ভিত্তি করে প্রবর্তিত হয় নতুন এই বাংলা সন।

বাংলা নববর্ষের ইতিহাস খুঁজলে দেখা যায়, ভারতবর্ষে মুঘল সম্রাজ্য প্রতিষ্ঠার পর সম্রাটরা হিজরী পঞ্জিকা অনুসারে কৃষিপণ্যের খাজনা আদায় করতেন। কিন্তু হিজরি সন চাঁদের ওপর নির্ভরশীল হওয়ায় তা কৃষিফলনের সাথে মিলত না। এতে অসময়ে কৃষকদেরকে খাজনা পরিশোধ করতে বাধ্য করতে হতো। খাজনা আদায়ে শৃঙ্খলা আনতে মুঘল সম্রাট আকবর বাংলা সনের প্রবর্তন করেন।

সম্রাট আকবরের সময় থেকেই পহেলা বৈশাখ উদযাপন শুরু হয়। এ উপলক্ষে বিভিন্ন উৎসবের আয়োজন করা হত। এই উৎসবটি একটি সামাজিক অনুষ্ঠানে পরিণত হয়, যার রূপ পরিবর্তন হয়ে বর্তমানে এই পর্যায়ে এসেছে। তখন এই দিনের প্রধান ঘটনা ছিল একটি হালখাতা (নতুন হিসাব বই) তৈরি করা, যার মাধ্যমে বাংলা সনের প্রথম দিনে দোকানপাটের হিসাব হালনাগাদ করা হতো। হালখাতার দিনে দোকানদাররা তাদের ক্রেতাদের মিষ্টান্ন দিয়ে আপ্যায়ন করতেন। হালখাতা প্রথাটি এখনও অনেক স্থানে প্রচলিত আছে।

প্রথমদিকে বাংলা সনের পরিচিত ছিল ফসলি সন নামে, পরে ১৫৫৬ সালে তা পরিচিত হয় বঙ্গাব্দ নামে। কৃষিভিত্তিক গ্রামীণ সমাজের সঙ্গে বাংলাবর্ষের ইতিহাস জড়িয়ে থাকলেও এর সঙ্গে রাজনৈতিক ইতিহাসেরও সংযোগ ঘটেছে।

পাকিস্তান শাসনামলে বাঙালি জাতীয়তাবাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয় বর্ষবরণ অনুষ্ঠানের। আর ষাটের দশকের শেষে তা বিশেষ মাত্রা পায় রমনা বটমূলে ছায়ানটের আয়োজনের মাধ্যমে।

দেশ স্বাধীনের পর বাঙালির অসাম্প্রদায়িক চেতনার প্রতীকে পরিণত হয় বাংলা বর্ষবরণ অনুষ্ঠান। উৎসবের পাশাপাশি স্বৈরাচার-অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদও এসেছে পহেলা বৈশাখের আয়োজনে।

১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে বের হয় প্রথম মঙ্গল শোভাযাত্রা। যা ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কো এ শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দেয়।

বর্তমান পরিপ্রেক্ষিতে নববর্ষ উদযাপন পরিণত হয়েছে বাংলাদেশের সার্বজনীন উৎসবে। পহেলা বৈশাখের ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নতুন বছরকে স্বাগত জানানোর আয়োজনে মেতে ওঠে সারা দেশ।আজ বর্ষবরণের এ উৎসব আমেজে মুখরিত থাকবে বাংলার চারদিক। গ্রীষ্মের খরতাপ উপেক্ষা করে বাঙালি মিলিত হবে তার সর্বজনীন এই অসাম্প্রদায়িক উৎসবে। দেশের পথে-ঘাটে, মাঠে-মেলায়, অনুষ্ঠানে থাকবে কোটি মানুষের প্রাণের চাঞ্চল্য, আর উৎসব মুখরতার বিহ্বলতা।


নববর্ষ উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। জাতীয় সংবাদপত্রগুলো বাংলা নববর্ষের বিশেষ দিক তুলে ধরে ক্রোড়পত্র বের করবে। সরকারি ও বেসরকারি টিভি চ্যানেলে নববর্ষকে ঘিরে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা প্রচার করা হবে।বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ ১৪২৬ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট এবং ক্যাম্পাসের বিভিন্ন প্রতিষ্ঠান বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। পহেলা বৈশাখ সকাল ৯টায় চারুকলা অনুষদ থেকে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা।


বাংলা একাডেমি সকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে বইমেলাসহ বৈশাখী মেলার আয়োজন করেছে একাডেমি চত্বরে।

জাতীয় প্রেস ক্লাব বর্ষবরণে তাদের সদস্য ও পরিবারবর্গের জন্য সকাল থেকেই খৈ, মুড়ি-মুড়কি, বাতাসা ও বাঙালি খাবারের আয়োজন রেখেছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটিও অনুরূপ আয়োজন রেখেছে তাদের সদস্য ও পরিবারের সদস্যদের জন্য।প্রবাসী বাঙালিরাও বিপুল উৎসাহ উদ্দীপনায় নববর্ষ পালন করেন, যা এই উৎসবের আন্তর্জাতিকতাকে তুলে ধরে উল্লেখ করে তিনি বলেন, আমাদের শিল্প, সাহিত্য, সংস্কৃতি, কৃষি, ব্যাবসা, পার্বণসহ পারিবারিক ও সামাজিক জীবনে বাংলা সনের ব্যবহার ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। বাঙালির জীবনে বাংলা নববর্ষের আবেদন তাই চিরন্তন ও সর্বজনীন।


 


পহেলা বৈশাখ রাত ১২ টা থেকে শুরু, নাকি সূর্যোদয় থেকে - এ নিয়ে ভিন্নমত রয়েছে। ঐতিহ্যগতভাবে সূর্যোদয় থেকে বাংলা দিন গণনার রীতি থাকলেও ১৪০২ সালের ১ বৈশাখ থেকে বাংলা একাডেমী এই নিয়ম বাতিল করে আন্তর্জাতিক রীতির সাথে সামঞ্জস্য রাখতে রাত ১২টায় দিন গণনা শুরুর নিয়ম চালু করে।


 


বাংলাদেশে এখন নানা উৎসবের মাধ্যমে বাংলা নববর্ষকে আবাহন করা হয়। ঢাকার বৈশাখী উৎসবের একটি আবশ্যিক অঙ্গ মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে পহেলা বৈশাখের সকালে এই শোভাযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় চারুকলা ইনস্টিটিউটে এসে শেষ হয়। এই শোভাযাত্রায় গ্রামীণ জীবন এবং আবহমান বাংলাকে ফুটিয়ে তোলা হয়।

এছাড়া রাজধানীতে পহেলা বৈশাখের মূল অনুষ্ঠানের কেন্দ্রবিন্দু সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের সঙ্গীতানুষ্ঠানের মাধ্যমে নতুন বছরের সূর্যকে আহ্বান। পহেলা বৈশাখ সূর্যোদয়ের পর পর ছায়ানটের শিল্পীরা সম্মিলিত কণ্ঠে গান গেয়ে নতুন বছরকে আহ্বান জানান।এর বাইরে প্রতি বছর ১২ বৈশাখ চট্টগ্রামের লালদিঘী ময়দানে জব্বারের বলিখেলা, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বউমেলা ও ঘোড়ামেলাসহ বাংলার আনাচেকানাচে বসে সংখ্যাহীন লোকজ মেলপার্বত্য চট্টগ্রাম এলাকার প্রধান তিনটি ক্ষুদ্র জাতিসত্তা রয়েছে, যাদের প্রত্যেকেরই বছরের নতুন দিনে উৎসব আছে। ত্রিপুরাদের বৈশুখ, মারমাদের সাংগ্রাই ও চাকমাদের বিজু উৎসব। বর্তমানে তিনটি জাতিসত্তা একত্রে এই উৎসবটি পালন করে। যৌথ এই উৎসবের নাম বৈসাবি উৎসব।

এই সংবাদটি পড়া হয়েছে 260  বার
ঢাকা বিভাগ
মাদারীপুরে গ্রাহক ও ব্যাংকারদের নিয়ে মতবিনিময় সভা

গোবিন্দগন্জে ৩০৫ পিস ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার ১

গোপালগঞ্জে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মানববন্ধন

মুকসুদপুরে ৬টি ব্যবসা প্রতিষ্ঠানে ১৬ হাজার টাকা জরিমানা

সন্ত্রাস কিংবা মাদককারবারীর যুবলীগে স্থান নাই

লোহাগড়ার চরপাচাইল সঃপ্রাঃ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত

নগরকান্দায় বাসের চাপায় গৃহবধু নিহত

সাদুল্যাপুরে ইয়াবা ব্যবসায়ী জিল্লুর রহমান ইয়াবাসহ গ্রেফতার

ফরিদপুর শহর রক্ষা বাঁধের ১৫ কিলোমিটার খাল ভাটা মালিকের দখলে

আজ বাঙালী প্রাণের উৎসব পহেলা বৈশাখ

মাদারীপুরে গ্রাহক ও ব্যাংকারদের নিয়ে মতবিনিময় সভা
গোবিন্দগন্জে ৩০৫ পিস ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার ১
বেনাপোলে খাস জমি দখল করায় দু
শ্রীলঙ্কা থেকে ঢাকায় পৌঁছেছে জায়ানের মরদেহ
নাতির মৃত্যুতে বিমানবন্দরেই হাসিনা-সেলিমের কান্না
বাজেট অধিবেশনে উঠছে গণমাধ্যমকর্মী আইন : তথ্যমন্ত্রী
গোপালগঞ্জে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মানববন্ধন
মুকসুদপুরে ৬টি ব্যবসা প্রতিষ্ঠানে ১৬ হাজার টাকা জরিমানা
যশোরের শার্শায় ৭৫০ জন কৃষকের মধ্যে সার বীজ বিতরন
সন্ত্রাস কিংবা মাদককারবারীর যুবলীগে স্থান নাই
গাইবান্ধায় ঘাঘট নদীর ভাঙন রোধে মানববন্ধন
শার্শায় মাধ্যমিক বিদ্যালয়ে ১৯ শিক্ষার্থী হিস্টিরিয়া রোগে আক্রান্ত
লোহাগড়ার চরপাচাইল সঃপ্রাঃ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত
নগরকান্দায় বাসের চাপায় গৃহবধু নিহত
সাদুল্যাপুরে ইয়াবা ব্যবসায়ী জিল্লুর রহমান ইয়াবাসহ গ্রেফতার
কোটালীপাড়ায় চড়ক পূজা
 
 
 

EDITOR IN CHIEF:
Masudur Rahman

Address(Dhaka) : 53 Purana Paltan, Dhaka-1000. Address(Gopalganj) : Sheikh Fazlul Haque Moni Stadium(2nd fllor), Gopalganj

Newsroom: Mobile: 01718696646 Email: news.sondhan24@gmail.com, news@sondhan24.com

About Sondhan24
Advertisement
Contact
Web Mail
Privacy Policy
Terms & Conditions
All rights reserved © 2019 SONDHN24.COM Developed by : JM IT SOLUTION